আইপিএলে গেইলের ৩০০ ছক্কা

বছরের শুরুতেও খুব একট ছন্দে ছিলেন না। ঝড় তুলতে পারেননি বাংলাদেশ প্রিমিয়ার লিগে। তবে এর পর থেকেই দুর্বার গতিতে নিজের জাত চিনিয়ে যাচ্ছেন ক্যারিবিয়ান তারকা ‘ইউনিভার্স বস’ খ্যাত ক্রিস গেইল। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৪ ম্যাচেই হাঁকিয়েছিলেন ৩৯টি ছক্কা।

এবার চলতি আইপিএলেও গড়লেন ছক্কার রেকর্ড। অবশ্য গেইল এবং ছক্কা- শব্দ দু’টি যেনো একে অপরের পরিপূরক। চলতি আসরে এখনো পর্যন্ত ৩ ম্যাচে ১০টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। আর এতেই বনে গিয়েছেন আইপিএলের ইতিহাসে ৩০০ ছক্কা হাঁকানো প্রথম এবং একমাত্র ব্যাটসম্যান।

শনিবার বিকেলে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ২৪ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেছেন ক্রিস গেইল। এ ইনিংসেও তার ব্যাট থেকে এসেছে ৪টি ছক্কা। এর মধ্যে ইনিংসের তৃতীয় ওভারে মিচেল ম্যাক্লেনাঘানকে সীমানা ছাড়া করে স্পর্শ করেছেন আইপিএলে ৩০০ ছক্কার মাইলফলক।

অবাক করা তথ্য হচ্ছে, আইপিএলে গেইলব্যতীত আর কোনো ব্যাটসম্যানের ২০০ ছক্কাও নেই। অথচ অন্য সবার চেয়ে অনেক কম ম্যাচ খেলেই ৩০০ ছক্কার দ্বার উন্মোচন করলেন গেইল। এখনো পর্যন্ত আইপিএল ক্যারিয়ারে ১১৪ ইনিংসে ৩০২টি ছক্কা রয়েছে গেইলের।

এ রেকর্ড গড়তে আইপিএলের ১২টি আসরের প্রত্যেকটিতেই খেলেছেন গেইল। সবচেয়ে বেশি ৫৯টি ছক্কা হাঁকিয়েছেন ২০১২ সালের আসরে। এছাড়া ২০১৩ সালের আসরেও গেইলের ব্যাট থেকে ৫১টি ছক্কা দেখেছে আইপিএলের দর্শকরা।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার তালিকা

১. ক্রিস গেইল – ১১৪ ইনিংসে ৩০২ ছক্কা
২. এবি ডি ভিলিয়ার্স – ১৩১ ইনিংসে ১৯২ ছক্কা
৩. মহেন্দ্র সিং ধোনি – ১৫৯ ইনিংসে ১৮৭ ছক্কা
৪. সুরেশ রায়না – ১৭৪ ইনিংসে ১৮৬ ছক্কা
৫. রোহিত শর্মা – ১৭১ ইনিংসে ১৮৫ ছক্কা

Leave a Reply