কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নারী সাংবাদিকতা বিষয়ক সেমিনার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ক্যাম্পাস সাংবদিকদের সংগঠন প্রেসক্লাবের উদ্যোগে ‘সাংবাদিকতায় নারীঃ সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়।
৮ এপ্রিল (সোমবার) সকাল ১০.৩০ টায় এই সেমিনারটি শুরু হয়। উক্ত সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সারাবাংলা ডট নেটের এক্সিকিউটিভ এডিটর মাহমুদ মেনন খান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা ট্রিবিউন এর ডেপুটি নিউজ এডিটর ফাতেমা আবেদীন নাজলা।
সাংবাদিকতায় নারীদের অংশগ্রহণ সম্পর্কে আলোচনায় মাহমুদ মেনন খান বলেন, “সাংবাদিকতা এমন একটা পেশা যেখানে কোন লিঙ্গভেদ নেই। সাংবাদিক হতে গেলে প্রয়োজন লিখতে পারার শক্তি। আর সেই শক্তি এবং যোগ্যতা নারী কিংবা পুরুষ যার মাঝেই থাকবে সেই ভাল সাংবাদিক হতে পারবে।”
অন্যদিকে, সাংবাদিকতা পেশা নারীদের জন্য এখন অনেক নিরাপদ উল্লেখ করে ফাতেমা আবেদীন নাজলা বলেন, “সাংবাদিকতায় নারীদের এখন অনেক সম্ভাবনার দ্বার উন্মুক্ত হয়েছে। একবিংশ শতাব্দীর এই যুগে আমি নারীদের জন্য কোন ঝুঁকি দেখিনা। বরং সম্ভাবনাটাই বেশি। এখনো রিপোর্টিংএ নারীদের অংশগ্রহণ কম তবে অচিরেই সাংবাদিকতার সবক্ষেত্রে নারী-পুরুষের সমান অংশগ্রহণ হবে বলে আমার বিশ্বাস।”
এর আগে দিবসটি উদযাপনে ক্যাম্পাসের প্রশাসনিক ভবন থেকে সকাল ১০ টায় আনন্দ র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী কেক কেটে সেমিনারের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. শামিমুল ইসলাম, সহ-সভাপতি মোঃ জিয়া উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা উপদেষ্টা ড. দুলাল চন্দ্র নন্দী, গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূঁইয়া প্রমুখ। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply